দেবীদ্বারে জাতীয় পাট দিবস পালিত

মমিনুর রহমান বুলবুল,নতুন বাংলা৭১:
দোষণমুক্ত পাটজাত বহুমূখী পণ্যসামগ্রীর উৎপাদন বৃদ্ধি ও ব্যবহারে উৎসাহীত করতে হবে। “সোনালী আঁশের সোনালী দেশ, পাট পণ্যের বাংলাদেশ’’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার দেবীদ্বার উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত ‘জাতীয় পাট দিবস’র আলোচনা সভায় বক্তারা ওই বক্তব্য তুলে ধরেন।
বক্তারা বলেন, শত শত বছর ধরে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, কিৃষ্টি, সংস্কৃতির সাথে জড়িত, এক সময়ের গর্ব, বিশ্ব বাজারে অনন্য পরিবেশবান্ধব প্রধান অর্থকারী ফসল হিসেবে সমাদৃত, কৃষি বিপ্লবের ঐতিহ্য বহনকারী সোনালী আঁশ খ্যাত ‘পাট’ আজ নানা কারনে হারিয়ে যেতে বসেছে।
সুবিধাভোগী রাজনৈতিক ব্যক্তি, মুনাফাখোর ব্যবসায়ি ও লুটেরাদের স্বার্থসিদ্ধিতে পরিকল্পিতভাবে পাট উৎপাদন ও পাটশিল্পকে ধ্বংস করেছে। কৃষকের উৎপাদীত পাটের ন্যয্যমূল্য থেকে বঞ্চিত করে নিরুৎসাহীত করেছে এবং বিশ্বের বৃহৎ শিল্প কারখানা ‘আদমজী জুটমিল’ সহ বিভিন্ন সরকারী মিল কল-কারখানার বন্ধ করে নাম মাত্র মূল্যে ওইসব মিল-কারখানার জমিগুলো কুখ্যিগত করে সহজলভ্য পলিথিনের ব্যবহারে পুরো দেশের পরিবেশের বিপর্যয়ই নয় পরিবেশ বান্ধব পাটকে ধ্বংস করে দিয়েছে। আজ নতুন করে আমাদের হারানো ঐতিহ্য সোনালী আঁশ পাটের উৎপাদন ও পাটজাত সামগ্রীর ব্যবহার বাড়াতে হবে।
বক্তারা আরো বলেন, সোনালী আঁশ খ্যাত পাটের হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনতে পাট চাষিদের বিনামূল্যে বীজ, সার, ঔষধ, সূদমুক্ত ঋণ ও কৃষি বিভাগের নজর দারীতে আনতে হবে, পাটের ন্যয্যমূল্য নিশ্চিত করতে হবে। লুট হওয়া পাটকল পুনরুদ্ধার, বন্ধ পাটকল চালু, চলমান পাট কলের শ্রমিক কর্মচারীদে বকেয়া বেতন ভাতা পরিশোধ ও নতুন স্কেলে বেতন-ভাতা নিয়মিত করতে হবে।
মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি র‌্যালী উপজেলা চত্তরে প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। দেবীদ্বার উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত ‘জাতীয় পাট দিবসের আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জয়নুল আবেদীন, জেলা পরিষদ সদস্য শিরিন সুলতানা, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম শহীদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বেগম সামছুন্নাহার, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ’র সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুস সামাদ, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ সিদ্দিকুর রহমান ভূইয়া, উপজেলা প্রকল্প বস্তবায়ন কর্মকর্তা ইউনুছ মিয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুল মান্নান, উপজেলা শিক্ষা কর্মকর্তা খগেন্দ্র চন্দ্র সরকার, সমাজসেবা কর্মকর্তা মোঃ আবু তাহের, সিনিয়র মৎস কর্মকর্তা মোঃ নাছির আহমেদ ভূইঁয়া, পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ মজিবুর রহমান, সমবায় কর্মকর্তা মোঃ ওমর ফারুক, মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা ইয়াছমিন কৃষি উপসহকারী কর্মকর্তা মোঃ তাজুল ইসলাম প্রমুখ।

০১৮১৯৮৪৪১৮২,
০৬/০৩/১৮ইং।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *