দেবীদ্বারে দুযোগ প্রমোশন দিবস পালিত

প্রাকৃতিক দূর্যোগের চেয়েও ভয়াবহ মানবসৃষ্ট দূর্যোগ; দূর্যোগ-দূর্ঘটনা মোকাবেলায় সামাজিক সচেতনতা ও প্রশিক্ষনের বিকল্প নেই
নতুন বাংলা ৭১ :
প্রাকৃতিক দূর্যোগের চেয়ে,- ভয়াবহ মানবসৃষ্ট দূর্যোগ। দূর্যোগ-দূর্ঘটনা মোকাবেলায় সামাজিক সচেতনতা ও প্রশিক্ষনের বিকল্প নেই। ‘জানবে বিশ্ব জানবে দেশ, দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ -এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে শনিবার সকাল ১১টায় দেবীদ্বার উপজেলা প্রশাসন ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগ’র উদ্যোগে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসের আলোচনা সভায় আলোচকরা ওই বক্তব্য তুলে ধরেন।
আলোচকরা আরো বলেন, প্রকৃতিক দূর্যোগ মোকাবেলা সম্ভব নয়, তবে প্রাকৃতিক দূর্যোগ উপশমনে সামাজিক সচেতনতা ও প্রশিক্ষন’র মাধ্যমে জান- মালের ক্ষতির পরিমান কমানো সম্ভব। আর মানুষের সৃষ্ট দূর্যোগ যেমন পরিবেশ বিধ্বংসী যুদ্ধ বারুদ, বৃক্ষ নিধন, নদী-খাল-বিল ভরাট, নদী-খাল- বিলের পানি প্রবাহের গতিপথ রোধ সহ জীব-বৈচিত্র ধ্বংসের অশুভ মোহ, যুদ্ধ থেকে নিজের সরিয়ে আনতে হবে। তা না হলে পৃথিবীর জীববৈচিত্র ও পরিবেশ ভারসাম্য ফিরিয়ে আনা সম্ভব নয়। এমনিতেই পরিবেশ বিপর্যয়ে আমাদের ৬ঋতুর বাংলাদেশ তার অতিত গৌরবময় ধারা থেকে ছিটকে পড়েছে। অসময়ে বন্যা, খড়া, বর্ষায়, ঘূর্নীঝড়ের কবলে আমারা বিপর্যয়ের মুখে পড়তে হচ্ছে। গর্ব করে যুগ যুগ ধরে চলে আসা গৃষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত, বসন্তের আমেজ আর উপভোগ করতে পারছিনা।
দিবসটি যথাযোগ্য ভাবে পালনে উপজেলা প্রশাসনের উদ্যোগে ফ্যাষ্টুন, ব্যনারে সজ্জিত হয়ে একটি বর্নাঢ্য র‌্যালী উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মাঠে ‘বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র তত্বাবধানে দূর্যোগ মোকাবেলায় তথা ভূমিকম্পে বহুতল ভবনে আটকে পড়াদের উদ্ধার ও অগ্নিকান্ড থেকে আত্ম রক্ষার নানা কৌশল প্রদর্শণ করেন।
পরে উপজেলা পরিষদ হলরোমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমার সভাপতিত্বে এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউনুছ মিয়া’র সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, জেলাপরিষদ সদস্য শিরিন সুলতানা, উপজেলা পরিষদ সদস্য সুফিয়া বেগম, উপজেলা পরিষদ সদস্য মোঃ সাইফুল ইসলাম, উপজেলা আ’লীগ যুগ্ম সাধারন সম্পাদক মোঃ ছিদ্দিকুর রহমান, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ ওমর ফারুখ প্রমূখ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমার নেতৃত্বে ‘বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’ মুরাদনগর’র টিম লিডার মোঃ শাহ আলম খান, মোঃ জহিরুল ইসলাম’র তত্বাবধানে মোঃ মাসুম মিয়া, দ্বীন মোহাম্মদ, মাকসুদ মিয় সহ ৭সদসের একটি টিম আত্ম রক্ষার নানা কৌশল প্রদর্শণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *